1. shahinit.mail@gmail.com : admin :
  2. alorpathajatri7@gmail.com : সফুরউদ্দিন প্রভাত : সফুরউদ্দিন প্রভাত
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৪ অপরাহ্ন

আমি সাংবাদিক ও কলামিস্ট লায়ন মীর আব্দুল আলীম এর একজন ভক্ত

প্রতিবেদক
  • প্রকাশ কাল মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০
মোয়াজ্জেম বিন আউয়াল
আমি তখন নবম শ্রেনীতে পড়ি। বাবার সাথে একদিন ঢাকা যাচ্ছিলাম। পুরিন্দা থেকে গাড়িতে উঠলাম। বরপা পার হয়ে কাচপুর পর্যন্ত রাস্তার দু’পাশে কিছু বিলবোর্ড দেখলাম, যে বিলবোর্ডে সাংবাদিক লায়ন মীর আব্দুল আলীমের ছবি ও সামাজিক কিছু স্লোগান সংবলিত। সমাজের জন্য তার মন কাঁদে আমি বুঝতে পারলাম। সেদিন থেকে আমি তার ভক্ত, এবং আমার গুরু হিসেবে তাকে মেনে নিয়েছি। যা আজকে পর্যন্ত চলমান। আস্তে আস্তে আমি হাতে কলম তুলে নিলাম, তার মতো আমাকেও সাংবাদিক হতে হবে। যেদিন থেকে নিজেকে সাংবাদিক ভাবা শুরু করলাম, তখন আমার গুরু লায়ন মীর আব্দুল আলীম বাংলাদেশের নামকরা একজন বিখ্যাত সাংবাদিক ও কলামিস্ট। তিনি আস্তে আস্তে নিজেকে এমন উচ্চতায় নিয়ে গেছেন যা ভাবলে গা শিউরে ওঠে। এটা তার পরিশ্রমের ফসল।
লেখালেখির জগতটা অত্যান্ত কঠিন একটা জগত, এখানে কোন স্বজন প্রীতি বা মামা খালুর দাম নেই। এখানে সকল সমালোচনাকে দূরে ঠেলে এগিয়ে যেতে হয়। এই পথটা খুব একটা মসৃন নয়। অনেক সুন্দর ও বাস্তবধর্মী লেখার পরও কেউ কেউ নাক গলাবে। আবার কেউ বলবে এটা কোন লেখাই না। এই নিয়ে ভাবলে চলবে না। ঠিক তেমনিভাবে হাঁটি হাঁটি পা পা লায়ন মীর আব্দুল আলীম আজ একজন প্রতিষ্ঠিত সাংবাদিক ও কলামিস্ট। তার প্রতি আমার অফুরন্ত শ্রদ্ধা। তার মতো একজন গুনী ব্যক্তি রূপগঞ্জ তথা নারায়ণগঞ্জের গর্ব। সবচেয়ে মজার ব্যাপার আজ পর্যন্ত তার সাথে আমার সরাসরি তেমন কোন আলাপচারিতা হয়নি। তথাপি আমি তাকে আমার আইডল মনে করি।
একটি বিষয় উল্লেখযোগ্য তিনি সকলের কাছেই একজন জনপ্রিয় ব্যক্তি। তার প্রতিটা কথা ও কাজ সমাজের জন্য গুরুত্বপূর্ণ। এই রকম গুনীমান্যি লোক সমাজে কালেভদ্রে আসে। তাই লায়ন মীর আব্দুল আলীম হোক যুব সমাজের আইডল। দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক যুগান্তর, দৈনিক মানবজমিন, দৈনিক কালেরকন্ঠ, দৈনিক সমকাল, দৈনিক জবাবদিহি, দৈনিক আলোকিত বাংলাদেশ, দৈনিক বাংলাদেশ প্রতিদিন, দৈনিক জনকণ্ঠ, দৈনিক মানবকন্ঠ সহ বাংলাদেশের স্বনামধন্য জাতীয় প্রতিটা পত্রিকায় তার অসংখ্য কলাম প্রকাশিত হয়েছে। সমাজের সাধারণ লোকের অধিকার ও সমাজের সুবিধা বঞ্চিত মানুষের কথা এবং সমাজের অবক্ষয় নিয়ে সচেতনতামূলক লেখা জাতীয় দৈনিক পত্রিকায় প্রতিনিয়ত প্রকাশিত হচ্ছে।
স্বাস্থ্য খাতেও রয়েছে লায়ন মীর আব্দুল আলীমের ব্যাপক অবদান। নিরিহ ও নিম্ন আয়ের মানুষের কথা চিন্তা করে রূপগঞ্জের ভুলতা গোলাকান্দাইল আল-রাফি হাসপাতালের তিনি চেয়ারম্যান এবং বরপা লাইফ এইড হাসপাতালের তিনি প্রতিষ্ঠাতা। লাইফ এইড হাসপাতালে তার ছেলে ও ছেলের বউ দু’জনেই এমবিবিএস ডাক্তার। তারা রাত-দিন অতি যত্নসহকারে বিশেষ ছাড়ে মানুষের সেবা দিয়ে যাচ্ছেন।
শুধু তাই নয় লায়ন মীর আব্দুল আলীম যে কোন অনুষ্ঠানে যান সেখানেই থাকে বৃক্ষ। তিনি যেন একজন বৃক্ষ প্রেমিক। তার হাত ধরে রূপগঞ্জে অসংখ্য তরুন সংবাদ কর্মী তৈরি হয়েছে। যারা সমাজের গরীব মেহনতি মানুষের
অধিকার তাদের লেখনির মাধ্যমে তুলে ধরছেন। লায়ন মীর আব্দুল আলীম নিজেই একজন ব্র্যান্ড, তাকে নিয়ে কিছু বলার নেই। তার লেখনি দিয়ে নিজেকে সূউচ্চ শিখরে নিয়ে গেছেন। তাই বলতে ইচ্ছে করছে “ধণ্য মোরা ধণ্য, মীর আব্দুল আলীম ভাইয়ের জন্য “।
বাংলাদেশের জাতীয় পত্রিকা গুলোর দিকে চোখ ফিরালে দেখা যায় অসংখ্য কলাম তিনি বিভিন্ন পত্রিকায় লিখেছেন, যার মধ্যে উল্লেখযোগ্য কলামের শিরোনাম যেমন মাদকের বিরুদ্ধে আওয়াজ তুলতে হবে-দৈনিক ইত্তেফাক। The underwater city-The daily Observers। হজ্ব প্রতারণা বন্ধে সৌদি ও বাংলাদেশ সরকারের হস্তক্ষেপ জরুরি -দৈনিক বাংলাদেশ প্রতিদিন। রেলের ভাড়া বাড়ে সেবা বাড়ে না-দৈনিক যুগান্তর। সংঘাতের পথে বাংলাদেশ -দৈনিক আমাদের সময়। সব বর্জ্যই কি বর্জনীয় -দৈনিক ইনকিলাব। ভ্রাম্যমাণ আদালত ও প্রসঙ্গ কথা -দৈনিক যায়যায় দিন।
পুঁথিগত বিদ্যা নয়, ছবিতে নয়া প্রজন্মকে ইতিহাস জানানোর কৌশল-দৈনিক জনকণ্ঠ। সুশাসন প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা -দৈনিক ইত্তেফাক। রাজনীতিবিদরা সৎ হলে দূর্নীতি অর্ধেক কমবে-দৈনিক সংবাদ। প্রশ্ন ফাঁস ঃএ জালিয়াতি রুখতে হবে-দৈনিক ডেসটিনি। হাটার গতি বনাম যানবাহনের গতি-দৈনিক বর্তমান। আমাদের মানসিকতা বদলাতে হবে-দৈনিক ইত্তেফাক। বঙ্গবন্ধুর ভাবনায় ছিল কেবলই বাংলাদেশ সহ অসংখ্য কলাম বাংলাদেশের জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে।
তিনি নারায়ণগঞ্জ তথা সারা বাংলাদেশের একজন জীবন্ত কিংবদন্তি। আমিও মাঝে মাঝে কলাম লিখার চেষ্টা করি কিন্তু হয়ে ওঠে না, প্রচন্ড ধৈর্য ও মেধার সমন্বয়ে যথেষ্ট যুক্তির প্রতিফলন ঘটাতে হয় প্রতিটা কলামে। এ যেন আরেক নতুন জগৎ। সত্যিই অতুলনীয়। তাই পরিশেষে বলতে চাই “আমাদের দেশে হবে সে ছেলে কবে, কথায় না বড় হয়ে কাজে বড় হবে। লায়ন মীর আব্দুল আলীম কথায় নয়, তিনি তার যোগ্যতা ও কর্ম দিয়ে সকলের কাছে পরিচিত। তিনি হলো সাংবাদিক ও কলামিস্ট জগতের এক উজ্জ্বল নক্ষত্র। আমি তার দীর্ঘায়ু কামনা করি।
মোয়াজ্জেম বিন আউয়াল, কবি ও সাংবাদিক,  মোবাইল -০১৭১৬-৪৯০৮৩৪.

শেয়ার করে পাশে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই পাতার আরো খবর
© All rights reserved © 2021 Jee Bazaar
Theme Customized BY WooHostBD